Ekhon TV :: এখন টিভি

কবি সাবিত সারওয়ার-এর প্রেস কনফারেন্স: উনুচ্চারিত সত্যের সমকালীন সূর্যোদয় 

কবি সাবিত সারওয়ার-এর প্রেস কনফারেন্স: উনুচ্চারিত সত্যের সমকালীন সূর্যোদয় 

বইটি সাজিয়ে তোলা হয়েছে ৪০টি ছড়াকাব্যে

২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৭

এখনটিভি ডেস্ক, এখন টিভি

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত কবি সাবিত সারওয়ার-এর প্রতিবাদী ছড়াকাব্য 'প্রেস কনফারেন্স'। বইটি সাজিয়ে তোলা হয়েছে ৪০টি ছড়াকাব্যে। সমকালীন বাস্তবতায় রচিত নানা অনুসঙ্গের বর্ণনায় পাঠক উপভোগ করবেন সাহিত্য রসের শিল্পীত স্বাদ। সাধারণ থেকে বোদ্ধা-জন সামান্য বুদ্ধি খরচে পাবেন চিন্তার চতুর্মুখী খোরাক। অনুভবে ধরা দেবে শাশ্বত-সত্যের অনিবার্য আহ্বান।

প্রায় প্রতিটি লেখায় বুদ্ধিবৃত্তিক উচ্চারণে হাজির করা হয়েছে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং আন্তর্জাতিক আলোচিত-সমালোচিত ঘটনাপ্রবাহ। অন্যায়-অনিয়মের বিরুদ্ধে গর্জে ওঠেছে কবির কলম। ছন্দবদ্ধ কাব্যিক বয়ানে তুলে ধরা হয়েছে চলমান সময়ের নানা সংকট। সমকালীন চিত্র বিকশিত হয়েছে সরল বর্ণনায়। বহুমত-পথের গণতান্ত্রিক সমাজের সৌন্দর্য বিনির্মাণের অন্তরায় শনাক্তের চেষ্টা করেছেন কবি।

মুক্তচিন্তার প্রসারে প্রবর্তিত ব্যবস্থার নানান ফাঁক-ফোকরের সমালোচনা করা হয়েছে নির্মোহভাবে। সর্বগ্রাসী তৈলচিত্রকে তুলে ধরা হয়েছে সামগ্রিক অবয়বে। বাজার সিন্ডিকেটের মতো গড়ে ওঠা গণমাধ্যম ও করপোরেট কালচারে ছড়িয়ে পড়া চর্চিত তোষামোদকে উল্লেখ করা হয়েছে চমৎকারভাবে। শনাক্ত করা হয়েছে অনৈতিকতা, অসাধুতা এবং অসার বৃত্তের দাপট। গণ্ডিবদ্ধ ভাবনা উপেক্ষায় উজ্জীবিত করা হয়েছে বুদ্ধিবৃত্তিক মননকে। সেই সঙ্গে উঠে এসেছে বিশ্বমন্দায় অর্থনৈতিক বিপর্যয়ও। নানান অস্থিরতায় যেমন বেড়েছে তথ্যগুজবের ভয়াবহতা, তেমনি কম নয়- তথ্যবিলোপ বা বিলাপের করুণ কারসাজিও। উনুচ্চারিত সেই সত্যের সমকালীন সূর্যোদয় কবি সাবিত সারওয়ার-এর ‘প্রেস কনফারেন্স’।

১.
তিনি বললেন, সহজ কথা
জোরছে হলো হাততালিও
আমি ভাবি- হায় গরুরা
এটাও বুঝি কাকতালীয়!
.................
নোংরামি ও হিংসে কথায়
ঐতিহাসিক তত্ত্ব দিলে
ঢেঁকুর তোলো আহ কী দারুণ 
কাঁঠালের আমসত্ত্ব গিলে!
.................
‘না’ গুলোকে ‘হ্যা’ করে দেয় 
প্রশ্ন ভালো- মন্দ কে?
মুচকি হেসে দোষ দিয়ে দাও
ঘোষ বাবাজি নন্দ কে!
.................
‘সাংঘাতিক’-এর তকমা নিয়ে
দেশ ও জাতির শরবতে
তোষামোদের তোকমা ঢালো 
নানান অপকর্মতে! (-প্রেস কনফারেন্স)

‘প্রেস কনফারেন্স’ প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা। বইমেলায় স্টল নম্বর-৩৫৬। এছাড়াও বইটি পাওয়া যাবে অনলাইনে। দেশের যেকোনো স্থান থেকে বিশেষ ছাড়মূল্যে অর্ডার করতে ভিজিট করুন- রকমারি ডট কম। বইটি উৎসর্গ করা হয়েছে গণমাধ্যম ব্যক্তিত্ব ও বহুমাত্রিক লেখক তুষার আবদুল্লাহকে।

সাবিত সারওয়ার। সমকালীন বাংলা সাহিত্যের অন্তপ্রাণ এক কবি। ২ যুগেরও বেশি সময় ধরে তিনি লেখালেখি করছেন। ছড়া-কবিতা, গল্প, প্রবন্ধ-নিবন্ধসহ সাহিত্যের নানা শাখায় তার বিচরণ। দেশের প্রথম সারির জাতীয় দৈনিকসহ বিভিন্ন পত্রপত্রিকায় লিখছেন তিনি। 

পদ্যের মতো গদ্যের গঠনশৈলীতেও একধরনের নিজস্বতা আছে। সরল, সংক্ষিপ্ত এবং ঝরঝরে। গান, ডকুমেন্টরি ও টিভি নাটকের স্ক্রিপ্ট তৈরির চেষ্টা করেন। ব্যক্তি জীবনে খানিকটা অন্তর্মুখী এই লেখক। এ জন্য পেশাগত ব্যস্ততাও কিছুটা দায়ী। সংবাদ সম্পাদনার পাশাপাশি তিনি সংবাদ উপস্থাপক হিসেবেও বেশ পরিচিত। বতর্মানে দেশের প্রথম সংবাদভিত্তিক বিজনেস টেলিভিশনের বার্তাকক্ষে কর্মরত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে স্নাতকোত্তর করেছেন।
কবির জন্ম- খুলনা জেলার পাইকগাছা থানার রামনগর গ্রামে। জন্মসূত্রে নাম আবদুল মতিন। তবে এই নামে একাধিক লেখকের ফলে একসময় বেশ বিড়ম্বনা তৈরি হয়। বর্তমানে শিল্প-সাহিত্য ও সাংবাদিকতায় সাবিত সারওয়ার নামেই পরিচিত তিনি। ছড়া-কবিতা ও গল্পসহ তার প্রকাশিত বইয়ের সংখ্যা-৬।

এমএস

Advertisement
Advertisement
Advertisement

এই সপ্তাহের সর্বাধিক পঠিত গুরুত্বপূর্ণ ফিচার খবর